সুদানে গরিব মানুষের জন্য তুরস্কের বিশুদ্ধ পানি প্রকল্প

সুদানে গরিব মানুষের জন্য তুরস্কের বিশুদ্ধ পানি প্রকল্প

দক্ষিণ সুদানের নাগরিকদের বিশুদ্ধ পানির জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে তুরস্ক। তার্কিশ কো-অপারেশন এজেন্সি (টিআইকা)-এর মাধ্যমে গরিব মানুষদের জন্য নাইল নদী থেকে উত্তোলন করে ফিল্টারিংয়ের মাধ্যমে এ পানি সরবরাহ করা হবে। খবর আনাদলু এজেন্সি।

ইতিমধ্যে পানি বিশুদ্ধকরণ প্রকল্প বাস্তবায়ন শুরু করেছে ওই কোম্পানিটি। এজন্য ৩ কিলোমিটার এলাকাজুড়ে পাইপলাইন দিয়ে বাস্তবায়নকৃত এ প্রকল্পে ৬টি ৪০টন ওয়াটার ট্যাঙ্ক স্থাপন করা হয়েছে। রয়েছে অনেকগুলো পরিশোধন কক্ষ, ওয়াটার ফিলিং ইউনিট, ইলেক্ট্রিক পাম্পিং স্টেশন ইত্যাদি।

সিনার রাজ্যের গভর্ণর মোহাম্মদ মাহী আলদু বলেন, সুদানবাসীর জন্য সুপেয় পানি প্রকল্প তুরস্কের একটি মানবিক সহযোগিতার দৃষ্টান্ত। দারিদ্রের কারণে এখানে অনেক মানুষ অনিরাপদ পানি পান করে বিভিন্ন রোগে আক্রান্ত হন।
দীর্ঘদিন ধরে দারিদ্র্যপীড়িত সুদানে অনেক মানুষ সুপেয় পানির সংকটে রয়েছে। ভৌগোলিক অবস্থা ও দীর্ঘকালের খরা এবং অপর্যাপ্ত বা প্রাচীন পরিকাঠামোর কারণে এখানকার জনগোষ্ঠী নানা সমস্যায় রয়েছে। ,

উল্লেখ্য, এর আগে তুরস্ক আফ্রিকার অঞ্চলের মুসলিম প্রধান এলাকা নাইজেরিয়া, ইথিওপিয়া, বুরকিনা ফাসো, মালি, পশ্চিম আফ্রিকা এবং সোমালিয়ায় সুপেয় পানির ব্যবস্থা করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × two =