কাতারবিরোধী বিজ্ঞাপনে সৌদির কোটি টাকা খরচ

কাতারবিরোধী বিজ্ঞাপনে সৌদির কোটি টাকা খরচ

যুক্তরাষ্ট্রে একটি সৌদি লবি টেলিভিশনে কাতারবিরোধী বিজ্ঞাপন প্রচারে ১ লাখ ৩৮ হাজার মার্কিন ডলার খরচ করেছে। বাংলাদেশি মুদ্রায় যার মূল্যমান এক কোটি ১২ লাখ টাকা।

টিভি স্পটে ৩০ সেকেন্ড রাখার জন্য এ খরচ করে সৌদি লবিটি। খবর আল জাজিরার।

ওয়াশিংটন ডিসির এনবিসি-ফোর এ ২৩ জুলাই থেকে একটি ৩০ সেকেন্ডের বিজ্ঞাপন সম্প্রচারিত হচ্ছে। বিজ্ঞাপন সময়টি কেনার জন্য এক কোটি বার লাখ টাকা খরচ করেছে সৌদি আমেরিকান পাবলিক রিলেশন অ্যাফেয়ার্স কমিটি (এসএপিআরএসি) নামে সেই সৌদি লবিটি।

এনবিসি-ফোর প্রচারিত বিজ্ঞাপনটিতে বলা হয় কাতার ‘সন্ত্রাস’ এ মদদ দিচ্ছে এবং সে অঞ্চলে যুক্তরাষ্ট্রের মিত্রদেশগুলোকে অস্থিতিশীল করার চেষ্টা করছে। গত ৫ জুন কাতারের সাথে সম্পর্কচ্ছেদের ব্যাপারে সৌদি জোটের তরফ থেকে যেসব অভিযোগ আনা হয়েছিল সেগুলোর প্রায় সবগুলোই রয়েছে সে বিজ্ঞাপনে।

বিজ্ঞাপনটি চারবার সম্প্রচারিত হবে মিট দ্য প্রেস নামে একটি সাপ্তাহিক অনুষ্ঠানে। রোববার সকালে উপস্থাপক চাক টড এই সাক্ষাতকারমূলক অনুষ্ঠানটি উপস্থাপনা করেন যেখানে অতিথি হিসেবে উপস্থিত থাকেন উচ্চ পর্যায়ের কোনো রাজনীতিবিদ।

গত এক বছরে এই অনুষ্ঠানটি বেশ জনপ্রিয়তা পেয়েছে বলে বিভিন্ন প্রতিবেদনে উঠে এসেছে। চারবার বিজ্ঞাপনটি প্রচারের জন্য ১২০ সেকেন্ডের স্পট খরচ হিসেবে ১ লাখ ২০ হাজার মার্কিন ডলার দেওয়া হয়েছে। প্রতি এক সেকেন্ডের জন্য এক হাজার ডলার।

অন্য তিনবার বিজ্ঞাপন শেয়ার করা হয়েছে ব্রিটিশ ওপেন গল্ফ টুর্নামেন্ট চলাকালে। ২৩ জুলাই তিনবার বিজ্ঞাপনটি সম্প্রচার করা হয়েছিল। প্রতিবারের জন্য গুণতে হয়েছে ৬ হাজার মার্কিন ডলার।

কিপ ক্যাসিনো নামে এক শীর্ষ গবেষক মনে করেন এসএপিআরএসি হয়তো সাধারণ মানুষকে প্রভাবিত করার জন্য এ বিজ্ঞাপন দিচ্ছে না, ডিসিশন মেকারদের উদ্দেশ্যে এ বিজ্ঞাপন সম্প্রচার করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 + 3 =