তুরস্কের পাঠ্যক্রম থেকে ডারউইন বাতিল!

তুরস্কের পাঠ্যক্রম থেকে ডারউইন বাতিল!

তুরস্ক ঘোষণা করেছে যে তারা তাদের  পাঠ্যক্রম থেকে চার্লস ডারউইনের বিবর্তনবাদ বাতিল করবে। এর ফলে রিসেপ তায়েপ এরদোগান দেশটির সেক্যুলার ভিত্তিমূলে আঘাত হানছেন কিনা সে বিষয়ে প্রশ্ন উঠেছে।
শিক্ষক ইউনিয়নের চেয়ারম্যান আসন্ন পরিবর্তন নিয়ে কথা বলতে গিয়ে বলেন তুর্কি শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সঠিক পথে ফিরিয়ে আনার ক্ষেত্রে এটা একটি বড় পদক্ষেপ হতে যাচ্ছে।
পাকিস্তানের জনপ্রিয় পত্রিকা দ্য ডন অনলাইনের খবরে বলা হয, তুরস্কের শিক্ষামন্ত্রী ইসমেত ইলমায জানান বিজ্ঞান কারিক্যুলাম থেকে ডারউইনকে এরই মধ্যে ছাঁটাই করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ে যাওয়ার আগ পর্যন্ত ডারউইনের এই ঐতিহাসিক তত্ত্বটির কোনো উপস্থিতি পাবে না ছাত্র-ছাত্রীরা।
কেন এমনটা করা হচ্ছে সে প্রশ্নের জবাব শিক্ষামন্ত্রী বলেন, ‘কারণ এটা স্কুল ছাত্র-ছাত্রীদের উপরের লেভেলের বিষয় এবং বিবর্তনবাদ স্কুল পাঠ্যক্রমের অংশ নয়।’
সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রীর এরকম দাবিতে বিরোধী রিপাবলিকান পিপলস্ পার্টির নেতা মুস্তফা বালবে বলেন, বিষয়টি তাদের মাথায় আসছে না এবং এটি হাইস্কুল ছাত্র-ছাত্রীদের অপমান করার মতো বিষয়।
তিনি বলেন, ‘আপনারা ১৮ বছর বয়সী শিক্ষার্থীকে ভোট দিতে এবং নির্বাচন করার অধিকার দিচ্ছেন কিন্তু তাকে বিবর্তনবাদ শেখার অধিকার দিচ্ছে না…এটা খুবই নীচু মানসিকতা এবং অজ্ঞতার উদযাপন’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − 3 =