কোন দেশে রোজা কয় ঘণ্টা এবং কেন?

কোন দেশে রোজা কয় ঘণ্টা এবং কেন?

‘আসসাওমু লি ও আনা আজযি বিহি। রোজা আমার জন্য এবং আমিই তার প্রতিদান দেব’ (হাদিসে কুদসি)। রোজাদারের জন্য মহান আল্লাহ তা’য়ালার এ ঘোষণা। এ ঘোষণার মধ্য দিয়ে মূলত রোজার গুরুত্ব এবং রোজাদারের সন্তুষ্টির বিষয়টি স্পষ্ট হয়েছে। তাই আত্মসংযম ও আত্মশুদ্ধির মাস পবিত্র রমজান মুসলিমদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই একমাস সুবেহ সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত যাবতীয় পানাহার এবং যৌন সংসর্গ থেকে বিরত থাকে রোজাদাররা।

এ বছর শনিবার থেকে মধ্যপ্রাচ্যসহ বিশ্বের অধিকাংশ দেশে শুরু হচ্ছে পবিত্র রমজান মাস। আর চাঁদ দেখা সাপেক্ষে বাংলাদেশসহ এশিয়ার বেশ কয়েকটি দেশে রোজা শুরু হবে রোববার থেকে। মূলত চন্দ্র বৎসর হিসেবে রোজা রাখার কারণে এমনটি হয়। একারণে প্রতিবছর রোজা ১১ দিন এগিয়ে আসে। ফলে সব ঋতুতেই রোজা রাখা হয়।

কেন এই তারতম্য: সময় এগিয়ে আসা, ভৌগোলিক অবস্থান এবং সূর্যোদয় ও সূর্যাস্তের তারতম্যের কারণে রোজার সময়েরও ব্যাপক পার্থক্য থাকে। মূলত দক্ষিণ গোলার্ধের দেশগুলোতে রোজার সময় কম হয়। এ বছর এখানকার কোনো অঞ্চলে (চিলি) মাত্র ১০ ঘণ্টা রোজা রাখতে হবে। অন্যদিকে উত্তর গোলার্ধের দেশগুলোতে রোজার সময় দীর্ঘ হয়। সেখানকার কোনো অঞ্চলে (গ্রীনল্যান্ডে) ২১ ঘণ্টা রোজা রাখতে হবে। গত বছর গোলার্ধ হিসেবে ১১ থেকে ২২ ঘণ্টা পর্যন্ত রোজা রাখতে হয়েছিল।

এছাড়া উত্তর গোলার্ধের যেসব দেশে সূর্য অস্ত যায় না, তারা (সূর্যাস্ত যায়) নিকটতম এমন দেশের সঙ্গে সময় হিসেব করে সেহরি ও ইফতার করে থাকেন। ওই অঞ্চলের কেউ কেউ মক্কার সময়ের সঙ্গে মিল রেখে সেহরি ও ইফতার করে থাকেন।

কোন দেশে রোজা কয় ঘণ্টা: গ্রীনল্যান্ডের রাজধানী নোক শহরের মুসলিমদের ২১ ঘণ্টা রোজা রাখতে হবে। এবছর এদেশেই বিশ্বের সবচেয়ে বেশি সময়ের রোজা রাখবেন দেশটির অধিবাসী মুসলিমরা।

এর পরের দীর্ঘ সময়ের মধ্যে রয়েছে সুইডেনের স্টকহোমে সাড়ে ১৯ ঘণ্টা রোজা রাখতে হবে মুসলিমদের। এছাড়াও রাশিয়ার মস্কোয় ১৯ ঘণ্টা, যুক্তরাজ্য, কাজাখাস্তান ও বেলজিয়ামে সাড়ে ১৮ ঘণ্টা রোজা রাখতে হবে। চীনের বেইজিং ও যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের মুসলিম অধিবাসীদের সাড়ে ১৬ ঘণ্টা রোজা রাখতে হবে। বাংলাদেশের মুসলিমরা এ বছর ১৫ ঘণ্টা রোজা রাখবেন।

অন্যদিকে দক্ষিণ আমেরিকার দেশ চিলির দক্ষিণাঞ্চলীয় শহর পোন্টা আরিনাস শহরে রোজার সময় মাত্র ১০ ঘণ্টা।

অস্ট্রেলিয়ার ক্যানবেরা ও দক্ষিণ আফ্রিকার কেপটাউনে সাড়ে ১১ ঘণ্টা রোজা রাখতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 − five =