আল্লাহর নৈকট্য অর্জনের উপায়

আল্লাহর নৈকট্য অর্জনের উপায়

যখন বান্দা আল্লাহর নৈকট্য অর্জন করার প্রয়াস করে তখন আল্লাহও তাঁর বান্দাকে নৈকট্য দান করেন। হাদিসে কুদসির মধ্যে এসেছে,
من تقرب الي شبرا تقربت اليه ذراعا
যে বান্দা আমার দিকে এক ইঞ্চি আগ্রগামী হয়, আমি তার দিকে এক হাত অগ্রসর হই। যে বান্দা আমার দিকে হেটে আসে, আমি তার নিকট দৌড়ে যাই।
দেখেন, কী পরিমাণ আল্লাহ তার বান্দাকে ভালোবাসেন!? এজন্যে আমাদের ও তো আল্লাহকে পাওয়ার চাহিদা থাকতে হবে, রাখতে হবে। তবেই না আল্লাহর ভালোবাসা অর্জন হবে।
এ ব্যাপারে আল্লাহ বলেন।

وَٱلَّذِينَ جَٰهَدُوا۟ فِينَا لَنَهْدِيَنَّهُمْ سُبُلَنَاۚ وَإِنَّ ٱللَّهَ لَمَعَ ٱلْمُحْسِنِينَ
আর যারা আমার পথে সর্বাত্মক প্রচেষ্টা চালায়, তাদেরকে আমি অবশ্যই আমার পথে পরিচালিত করব। আর নিশ্চয় আল্লাহ সৎকর্মশীলদের সাথেই আছেন।

.অর্থাৎ, যে ব্যক্তি আল্লাহকে পাওয়ার ব্যাপারে চেষ্টা-সাধনা করবে, অবশ্যই আল্লাহ তার সমস্ত প্রয়োজন পূর্ণ করবেন। এবং তার জন্য আল্লাহকে পাওয়ার রাস্তা খুলে দিবেন।

সুতরাং এর থেকে আল্লাহ পর্যন্ত পৌঁছতে হলে চেষ্টা ও মেহনতের প্রয়োজন। যে যারা যার অবস্থান থেকে আল্লাহকে পাওয়ার চেষ্টা করতে পারে। এটা আবশ্যকীয় নয় যে, প্রত্যেকের রাস্তা এক হবে। একজন ব্যবসায়ী যদি আল্লাহকে পেতে চায়, তাহলে রাসুলের সুন্নাত অনুযায়ী, আদল ও ইনসাফের সাথে ব্যবসা করলে আল্লাহকে পেয়ে যাবে। এরকমভাবে প্রত্যেকেই পৃথক পৃথক পদ্ধতি অনুযায়ি-ই আল্লাহর নৈকট্য হাসিল করতে পারবে। তবে তার জন্য শুধুমাত্র প্রয়োজন, আল্লাহকে পাওয়ার জন্য মেহনত,পরিশ্রম ও চেষ্টা, সাধনা। আল্লাহ আমাদেরকে তাওফীক দান করুন। আমীন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − 6 =