মুক্তাগাছায় ফরীদ উদ্দীন মাসঊদের নামে সড়ক

মুক্তাগাছায় ফরীদ উদ্দীন মাসঊদের নামে সড়ক

গত ১১ মে ময়মনসিংহের মুক্তাগাছায় ‘মুক্তিযুদ্ধের সংগঠন আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদের’ নামে একটি সড়ক উদ্বোধন করা হয়েছে। সড়কটি উদ্বোধন করেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

বৃহস্পতিবার দুপুরে আড়ম্বর ব্যবস্থাপনায় সড়কটি উদ্বোধন করা হয়। এসময় সরকার সমর্থক আলেম হিসেবে পরিচিত ফরীদ উদ্দীন মাসউদ উপস্থিত ছিলেন। এছাড়াও অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন স্থানীয় সাংসদ সালাহ উদ্দীন আহমেদ মুক্তি, ময়মনসিংহ জেলা পরিষদ চেয়ারম্যান ইউসুফ খান পাঠান, পুলিশ সুপার সৈয়দ নূরুল ইসলামসহ অনেকে।

একই সময় স্থানীয় মানুষজনের উপস্থিতিতে গরিব ও দুস্থদের মধ্যে বিনামূল্যে রিকশা ভ্যান প্রদান করা হয়। ময়মনসিংহের সাংবাদিক আবদুল্লাহ আল আমিন জানান, দশজন অসহায় ব্যক্তিকে বিনামূল্যে ১০টি ভ্যান দেয়া হয় এবং ১০ দম্পতিকে যৌতুকমুক্ত বিয়েও পড়ানো হয় বলে জানান তিনি।

সরকারি সূত্র জানায়, একাত্তর সালে মহান মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে ময়মনসিংহের মুক্তাগাছার ওই সড়কটি বিশিষ্ট আলেমেদ্বীন, শোলাকিয়া ঈদগাহ ইমাম আল্লাসা ফরিদ উদ্দীন মাসউদের নামে করা হয়। সরকারি উদ্যোগে এলজিইডি ময়মনসিংহের তত্ত্বাবধানে সড়কটি নির্মিত।

আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ ১৯৭১ মুক্তিযুদ্ধের সময় পাকবাহিনীর জুলুমের বিরুদ্ধে সোচ্চার ছিলেন। তাদের বিরুদ্ধে সংগ্রাম করতে জনমত তৈরিসহ মুক্তিযোদ্ধাদের উৎসাহ প্রদান ও মুক্তিবাহিনীকে সবধরনের সহযোগিতায় এগিয়ে এসেছিলেন তিনি।

কিশোরগঞ্জে জন্ম নেয়া ঢাকায় বসবাসকারী আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদের নামে মুক্তাগাছায় কেন সড়ক এ বিষয়ে খোঁজ নিয়ে জানা যায়, প্রায় দুই দশক ধরে মুক্তাগাছার গাবতলী-ছালড়া গ্রামে তিনি সমাজসেবামূলক বিভিন্ন কাজ করছেন।

ইসলাহুল মুসলিমিন পরিষদ নামে একটি সামাজিক সংগঠনও রয়েছে মাওলানা ফরীদ উদ্দীন মাসউদের।

বৃহস্পতিবার সড়কটি উদ্বোধনের সময় বক্তৃতাকালে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান আল্লামা ফরীদ উদ্দীন মাসউদের সমাজসেবামূলক কাজের প্রশংসা করেন। তিনি বলেন, এ এলাকার জীবন মান উন্নয়নে যে ভূমিকা রেখেছেন আল্লামা মাসউদ এ জন্য আমরা তার প্রতি কৃতজ্ঞ।

সমাজে এমন দৃষ্টান্ত স্থাপনে সবার এগিয়ে আসা উচিত বলেও মন্তব্য করেন অধ্যক্ষ মতিউর রহমান।

উল্লেখ্য, ইতিপূর্বেও বেশ কয়েকজন আলেমের অবদানকে স্মরণীয় করে রাখতে সড়কের নামকরণ করা হয়েছে।

তবে সেগুলোর মধ্যে সম্প্রতি হাফেজ্জী হুজুর রহ. ও মুফতি আমিমুল ইহসান রহ. এর নামে সড়কের নাম বাতিল করে দেয়া হয়। তবে বসুন্ধরায় ফহিহুল মিল্লাত মুফতি আবদুর রহমানের নামে একটি সড়ক এখনো রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 + nineteen =