সৌদি আরবে গড়ে তোলা হবে হাদিস গবেষণা কেন্দ্র

সৌদি আরবে গড়ে তোলা হবে হাদিস গবেষণা কেন্দ্র

সৌদি আরবের পবিত্র মদিনায় হাদিস গবেষণা কেন্দ্র প্রতিষ্ঠিত হতে যাচ্ছে। মঙ্গলবার এক রাজকীয় ফরমানে এ ঘোষণা দিয়েছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ। এজন্য তৈরি করা হবে ‘কিং সালমান কমপ্লেক্স’।

এখানে হাদিস বিষয়ে বিশ্ববিখ্যাত পন্ডিত ব্যক্তিবর্গকে নিয়ে একটি পরিষদ গঠন করা হবে। ইতিমধ্যে প্রখ্যাত আলেমে দ্বীন শেখ মোহাম্মদ বিন হাসান আল-শায়েখকে এ পরিষদের চেয়ারম্যান মনোনীত করা হয়েছে।

ফরমানে উল্লেখ করা হয়, বাদশাহ সালমানের নামে নবী (সা.)-এর হাদিস সংরক্ষণ ও গবেষণা কেন্দ্র প্রতিষ্ঠিত হতে যাচ্ছে। মুসলমানদের ধর্মগ্রন্থ পবিত্র কোরআনের পরেই হাদিসের স্থান। নবী মুহাম্মদ (সা.)- এর সুন্নত সমুন্নত রাখতে এবং হাদিসের রকমভেদ, অনুসন্ধান ও গবেষণার জন্য এ কেন্দ্রটি পরিচালনা করা হবে।

রাজকীয় সমনের মাধ্যমেই প্রেসিডেন্ট ও সদস্যদের নিয়োগ দেয়া হবে বলে জানা গেছে।
সালমানের এ ঘোষণায় সামাজিক যোগাযোগ মাধ্যমেও আলোচনার সৃষ্টি হয়েছে। সৌদি আরবের অনেকে মনে করছেন হাদিস সংরক্ষণ ও গবেষণায় এ কেন্দ্র প্রতিষ্ঠা একটি দৃষ্টান্ত হয়ে থাকবে।

প্রজ্ঞাপনে বিশেষভাবে উল্লেখ করা হয়, রাসূল (স)-এর সুন্নাহ বা হাদীস মুসলিম জীবনে আঙ্গাআঙ্গিভাবে জড়িত। এছাড়াও ইসলামী আইনে কুরআনের পরই হাদীসের স্থান। অর্থাৎ, ইসলামী আইনের দ্বিতীয় উৎস। এরই ধারাবাহিকতায় এই দেশের (সৌদি আরব) অবদান (সবার কাছে স্পষ্ট) ইসলামী আইন প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে এ দেশ। বিশ্বনবী (স)-এর হাদীসের সংরক্ষণ ও গবেষণায় এ কমপ্লেক্স বিশেষ অবদান রাখবে।

এটি বিজ্ঞান ও আধুনিকতার সঙ্গে সমন্বয় করে অনুসন্ধান করবে গবেষকরা। আমরা প্রজ্ঞাপন কখন পাব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 1 =