সৌদিতে হাজীদের জন্য শতাধিক নতুন বহুতল ভবন নির্মাণ

সৌদিতে হাজীদের জন্য শতাধিক নতুন বহুতল ভবন নির্মাণ

বিশ্বে জনসংখ্যা দিন দিন বাড়ছে। বাড়ছে মুসলিমদের সংখ্যা্ও। সেই কথা বিবেচনা করে হাজীদের সংখ্যা বাড়ানোর উদ্যোগ নিয়েছে সৌদি সরকার।

মুসলিমদের পবিত্র দুটি শহর মক্কা ও মদিনায় এজন্য গঠন করা হয়েছে দুটি রিয়েল এস্টেট কোম্পানি।

কোম্পানি দুটির নাম দেয়া হয়েছে রোয়া আল হারাম ও রোয়া আল মদিনা। যার মাধ্যেমে মক্কা ও মদিনার আবাসিক ও বাণিজ্যিক এলাকার উন্নয়ন করা।

পিআইএফ বলছে, তাদের প্রকল্পের প্রথম ধাপে মক্কায় কাবা শরিফের কাছে প্রায় এক কোটি বর্গফুট এলাকার উন্নয়ন কাজ চলবে। নির্মাণ করা হবে ১১৫টি বহুতল ভবন, যাতে থাকবে ৭০ হাজার হোটেল রুম এবং ৯ হাজার ফ্ল্যাট।

চলতি বছরেই এসব প্রকল্পের কাজ শুরু হবে, আর তা শেষ হবে ২০২৪ সাল নাগাদ। পিআইএফ মনে করে, ২০৩০ সাল নাগাদ এখান থেকে দেশের জিডিপিতে ২১০ কোটি ডলার যোগ করা সম্ভব হবে।

একইভাবে মদিনাতেও প্রায় ১৩ লক্ষ বর্গফুট জায়গায় নির্মাণ কাজ চলবে। সেখানে তৈরি হবে ৫শ বাসাবাড়ি, আর ৮০ হাজার হোটেল রুম। পুরো প্রকল্পের মাধ্যমে প্রতিবছর আড়াই থেকে ৩ কোটি হাজীর আবাসনের ব্যবস্থা হবে।

পাবলিক ইন্টারেস্ট ফান্ড বা পিআইএফের মাধ্যমে সৌদি সরকারের এই উদ্যোগের মূল লক্ষ্য হলো, তেল নির্ভরতা কমানো আর পর্যটন থেকে রাজস্ব আয় বাড়ানো। তেলের দাম অব্যাহতভাবে কমার কারণে এর নেতিবাচক প্রভাব পড়ছে সৌদি আরবের অর্থনীতিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 3 =