সিয়াম সাধনার পর ঈদ আনন্দ

সিয়াম সাধনার পর ঈদ আনন্দ

মাসব্যাপী সিয়াম সাধনার পর ঈদ আনন্দে মেতেছে সারাদেশ। ঈদুল ফিতরের নামাজ আদায়ের মধ্যদিয়ে শুরু হয় ঈদ আনন্দ। এরপর পরস্পরে কোলাকুলি এবং আত্মীয়-স্বজনদের খোঁজ-খবর নেয়ার মাধ্যমে ছড়িয়ে দেয়া হয় সৌহার্দ্য ও সম্প্রীতির বার্তা।

সোমবার সকালে কোটি কোটি মুসলমান সারাদেশে অসংখ্য স্থানে ঈদগাহ এবং মসজিদে ঈদের নামাজ আদায় করেছেন। এরপর বাড়ি বাড়ি গিয়ে মিষ্টিমুখ আর আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধবদের সঙ্গে আড্ডা এবং নানা আয়োজনের মধ্য দিয়ে দিনটি কাটাচ্ছেন তারা।

দেশের প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হয় জাতীয় ঈদগাহে। সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত এই জামাতে রাষ্ট্রপতি, বিচারপতি, মন্ত্রিপরিষদ সদস্য, বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিত্ব ও সচিবসহ সকল শ্রেণী-পেশার সব বয়সের মানুষ নামাজ আদায় করেছেন।

এর আগে সকাল ৭টায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয়। প্রতি এক ঘণ্টা পর পর এখানে মোট পাঁচটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

ঈদুল ফিতর উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ এবং বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন।

এদিন দেশের বিভিন্ন সরকারি হাসপাতাল, কারাগার, শিশু পরিবার, ছোটমনি নিবাস, সামাজিক প্রতিবন্ধী কেন্দ্র, সরকারি আশ্রয় কেন্দ্র, শিশু বিকাশ কেন্দ্র, সেফ হোমস, ভবঘুরে কল্যাণ কেন্দ্র ও দুস্থ কল্যাণ কেন্দ্রে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।

বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন ও বেসরকারি টেলিভিশনগুলো ঈদের দিন থেকে শুরু করে সপ্তাহব্যাপী বিশেষ অনুষ্ঠানমালার আয়েজন করেছে।

ঈদকে ঘিরে নতুন সাজে সেজেছে বিনোদন কেন্দ্রগুলো। ঈদের নামাজ শেষে ভিড় বাড়তে থাকে বিনোদন কেন্দ্রগুলোতে। সেখানে বাবা-মায়ের সঙ্গে দেখা যায় উচ্ছ্বসিত শিশুদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 5 =