বিস্ময়বালক হাফেজ ত্বরিকুল ইসলাম

বিস্ময়বালক হাফেজ ত্বরিকুল ইসলাম

পবিত্র মাহে রমজানে দেশের জন্য নতুন গৌরব ও মর্যাদা বয়ে এনেছে বাংলাদেশের কিশোর হাফেজ ত্বরিকুল ইসলাম। মুসলিম বিশ্বকে সে জানিয়ে দিয়ে এসেছে মহাগ্রন্থ আল কুরআনকে বুকে ধারণ করায় বাংলাদেশই সেরা।

দুবাইয়ে ২১তম আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় বিশ্বের ১০৪টি দেশ এ প্রতিযোগিতায় অংশ নিয়েছিল। তাদের মধ্যে সব প্রতিযোগীকে পেছনে ফেলে সেরা হয়েছে বাংলাদেশ। সেরা হয়েছে ত্বরিকুল ইসলাম। পুরস্কারস্বরূপ দুবাই বাদশাহ কর্তৃক সম্মাননাসহ ৬০ লাখ টাকা পেয়েছেন বাংলাদেশী এ হাফেজ। আনন্দে ভাসছে বাংলাদেশের হাফেজ সমাজ। আনন্দের ভাসছে কুমিল্লাবাসী।

বিশ্বসেরা হাফেজের বেড়ে ওঠার গল্প: কুমিল্লার দাউদকান্দি মালিগাঁও গ্রামে ২০০৩ সালে জন্মগ্রহণ করেন। তার বাবা আবু বকর সিদ্দিক স্থানীয় হাইস্কুলের প্রাক্তন শিক্ষক। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া আবু বকর সিদ্দিক বর্তমানে অবসরকালীন জীবনে একটি কওমি মাদ্রাসায় শিক্ষকতা করছেন।তার চার মেয়ে ও ৩ ছেলে। ছেলেদের মধ্যে ত্বরিকুল সবার বড়। এর মধ্যে এক ছেলে ২২ পাড়া মুখস্ত করেছে। অন্য একজন এবারের এসএসসি পরীক্ষার্থী।

হাফেজ ত্বরিকুল ইসলামের বাবা আবু বকর সিদ্দিক
হাফেজ ত্বরিকুল ইসলামের বাবা আবু বকর সিদ্দিক

পড়াশোনা: ত্বরিকুল ইসলাম রাজধানীর যাত্রাবাড়ীর হাফেজ ক্বারী নেছার আহমদ আন নাছিরী পরিচালিত মারকাজুত তাহফিজ ইন্টারন্যাশনাল ক্যাডেট মাদ্রাসার ছাত্র। সে বর্তমানে কওমি মাদ্রাসার মিজান ক্লাসের ছাত্র। এছাড়াও আলিয়া মাদ্রাসা থেকে ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হয়ে বৃত্তি পেয়েছে। এবার সে জেডিসি পরীক্ষার্থী।

দেড় বছরে হাফেজ:ত্বরিকুল ইসলাম দেশের প্রসিদ্ধ হাফেজ ক্বারী নেছার আহমদ আন নাছিরীর সরাসরি ছাত্র। প্রচণ্ড মেধাসম্পন্ন এ কিশোর বালক মাত্র দেড় বছরে পবিত্র কুরআন মুখস্ত করেন বলে আলেম উলামা ডটকমকে জানিয়েছেন হাফেজ ক্বারী নেছার আহমদ আন নাছিরী। তিনি জানান, ত্বরিকুল একদিনে সর্বোচ্চ ৮ পৃষ্ঠা (প্রায় আধা পাড়া) সবক দিয়েছে।

স্বপ্ন আল আযহার ইউনিভার্সিটিতে পড়ার: মাত্র ১৩ বছর বয়সী এ হাফেজ ত্বরিকুলের ছোট ভাই আরিফুল ইসলাম জানান, জাতীয়ভাবে অনেক পুরস্কার পাওয়ার পর ত্বরিকুলের স্বপ্ন ছিল আন্তর্জাতিকভাবে পুরস্কার পাওয়ার। সে স্বপ্ন পূর্ণ হয়েছে। এখন তার আরেকটি স্বপ্ন হল মিসরের আল আযহার ইউনিভার্সিটিতে পড়ার।

শুভেচ্ছা ও ভালোবাসায় সিক্ত ত্বরিকুল: দুবাইতে জাতীয় পত্রিকাগুলোতে বাংলাদেশের কিশোর হাফেজের এ সাফল্য গুরুত্বপূর্ণভাবে প্রকাশ করেছে। অনেকগুলো পত্রিকা তাকে নিয়ে লিড স্টোরিও করেছে। ত্বরিকুলের সাফল্যের খবর শুনে ভার্চুয়াল জগতে বাংলাদেশের ইসলামপ্রিয় মানুষ ব্যাপক আনন্দ উচ্ছ্বাস প্রকাশ করেছেন। তাকে নিয়ে এখন সেলফি তোলার হিড়িক পড়ে গেছে। এছাড়াও ফেসবুক লাইভ, ইউটিউবে ত্বরিকুলের কুরআন তেলাওয়াত ইতিমধ্যেই ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। শুক্রবার বিকাল ৫টা ২০ মিনিটে তিনি বিমানবন্দর এলাকায় অবতরণ করার পর তার শিক্ষক, সহপাঠীরা তাকে সংবর্ধনা জানান। এ সময় বিমানবন্দর এলাকায় তাকে শুভেচ্ছা জানিয়ে বিভিন্ন ব্যানার-ফেস্টুনে ছেয়ে যায়।
Hafez-tariqul-islam-6
সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইসলামিক ফাউন্ডেশনের দ্বীনি ও দাওয়াহ বিভাগের উপ-পরিচালক আনিছুর রহমান সরকার, মারকাজুত তাহফিজ ইন্টারন্যাশনাল ক্যাডেট মাদ্রাসার পরিচালক হাফেজ ক্বারী নেছার আহমদ আন নাছিরী, মাদ্রাসার প্রধান শিক্ষক হাফেজ রহমতউল্লাহ, হেমায়েত ইসলাম জনকল্যাণ পাঠাগারের সাধারণ সম্পাদক হাফেজ শামীম আহমেদসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 + 12 =