ভারতীয় দলিতরা মুসলিম হচ্ছে যে কারণে

ভারতীয় দলিতরা মুসলিম হচ্ছে যে কারণে

ভারতের বিজেপি, আরএসএস এর সাথে সুর মিলিয়ে বঙ্গীয় বর্ণ-হিন্দুগন বলতে চান মুসলিম শাসকেরা তরবারির জোরে হিন্দুদের ধর্মান্তর করেছে। অথচ এই থিওরি অসাড় প্রমাণিত হইতেছে তাঁদের দ্বারাই!

বর্তমানও প্রতিনিয়ত ভারতে নিন্মবর্ণের হিন্দুরা স্ব-ইচ্ছায় ইসলাম ও অন্যান্য ধর্মে ধর্মান্তরিত হচ্ছে। সাম্প্রতিক উত্তর প্রদেশে বর্ণহিন্দুদের অত্যাচারে অতিষ্ট হয়ে ৫০ জন দলিত মুসলমান হয়েছে বলে খবরে প্রকাশ। (১) এভাবে ধর্মান্তরের ঘটনা যে কয়েকশ বছরের ধারাবাহিকতা সেটা বলার অপেক্ষা রাখেনা।
ড. দীনেশ চন্দ্র সেন লিখেন; (মুসলিম শাসনের পূর্বে) ”….ইতিহাসে কোথাও একথা নাই যে সেনরাজত্বের ধ্বংসের প্রাক্কালে মুসলমানদিগের সঙ্গে বাঙালি জাতির রীতিমত কোনো যুদ্ধবিগ্রহ হইয়াছে। পরন্তু দেখা যায় যে বঙ্গবিজয়ের পরে বিশেষ করিয়া উত্তর ও পূর্বাঞ্চলে সহস্র সহস্র বৌদ্ধ ও নিম্নশ্রেণীর হিন্দু, নব ব্রাহ্মণদিগের ঘোর অত্যাচার সহ্য করিতে না পারিয়া ইসলাম ধর্ম গ্রহণপূর্বক স্বস্তির নিশ্বাস ফেলিয়াছে। পন্ডিত হরপ্রসাদ শাস্ত্রী লিখেন; ‘বাংলার অর্ধেক বৌদ্ধ মুসলমান হইয়া গেলো’ বাংলা একাডেমী পুরস্কার প্রাপ্ত সাহিত্যিক আবদুস সাত্তার লিখেন; ”ইখতিয়ার উদ্দিন বখতিয়ার খিলজীর আগমনে এদেশের সাধারণ মানুষ উৎফুল্ল হয়ে তাঁকে স্বাগত জানিয়েছিল।হোসেন শাহের বেলায়ও একই কথা” (২)

নিজেদের অপকর্ম ডাকতে বিজেপি, আরএসএস এর কর্মিরা এখন প্রচার করছে মুসলমানেরা নাকি ‘লাভ-জিহাদ’ এর মাধ্যমে হিন্দু মেয়েদের প্রেমে ফেলে বিয়ে করে, কনভার্ট করে। আরো কত কিছু যে তাঁরা প্রচার করে।কিন্তু ধর্মান্তর ঠেকাতে পারছেনা। এই একই পরিভাষা দেখছি বাংলাদেশী হিন্দুরাও ইদানিং ব্যবহার করছে।
সত্য বলতে দ্বিধা নেই যে বর্তমান মুসলমানদের চরিত্র ও ব্যবহার দেখে নন-মুসলিমদের ইসলামে আকৃষ্ট হবার সুযোগ একেবারেই কম। কিন্তু এটাও সত্য যে ইসলাম একটি উন্মুক্ত সভ্যতার (Open Civilisation) ধারণা পেশ করেছে দুনিয়াবাসীর সামনে।যে কেউ যে কোন পরিবেশে, যে কোন অবস্থান থেকে এই সভ্যতার নাগরিক হয়ে যেতে পারে। জাত, পাত, উঁচা, নিচা,কালো, সাদা, পাহাড়ি, আদিবাসী কোন সমস্যা নেই এই সভ্যতার নাগরিক হতে। যার কারণে অনেকেই এখনো কনভার্ট হচ্ছে। এতে মুসলমানদের কোন বুজুর্গি নেই।

ভারতীয় ব্রাহ্মণ্যবাদী দর্শনের মৌলিক সংকট ঠিক এই জায়গায়। তাঁরা কোন ভাবেই একটা ইনক্লুসিভ সভ্যতা নির্মাণ করতে পারেনি। অথচ এই জমিনে তাঁরা ইসলামের বহু আগেই এসেছে। তাঁদের সমাজ মারাত্মকভাবে এক্সক্লুসিভ। গুঁটি কয়েক শতাংশ লোক কেবল শাসন করতে চায় সংখ্যাগুরুকে। যার কারণে মুসলিম ব্যতীত বাকীদের নিয়ে উপনিবেশকালে ‘হিন্দু’ নামে একটি বৃহৎ রাজনৈতিক জোটগত পরিচয় (৩) নির্মাণ করা হলেও,সেই ছাতার মধ্য থেকে প্রতিনিয়ত মানুষ বেরিয়ে যাচ্ছে ইসলামের দিকে, অথবা খৃস্টান হচ্ছে। ভারতের বর্তমান মতাদর্শিক যে অস্থিরতা,সেটার গোড়া এখানেই।

তথ্যসূত্র:
(১) ABP LIVE, Moradabad, UP: 50 Dalits convert to Islam; blame UP Govt’s ‘ignorance’, 14 May 2017, INDIA, http://www.abplive.in/…/moradabad-up-50-dalits-convert-to-i…
(২)বিস্তারিত দেখুন; যেভাবে বৌদ্ধ বাংলা রুপান্তরিত হল মুসলিম বাংলায়, http://www.muldharabd.com/?p=176

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − five =